पोस्ट विवरण
User Profile

২০২১ সালের বাজেটে কৃষকদের জন্য বড় ঘোষণা

सुने

২০২১-২২ আর্থিক বছরের কৃষি বাজেট উপস্থাপন করে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, সরকার ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে কাজ করছে। কৃষকদের প্রতিটি ক্ষেত্রে সাহায্য দেওয়া হয়েছে। গম, ডাল, ধানের পাশাপাশি অন্যান্য ফসলের এমএসপিও বাড়ানো হয়েছে। এখন কৃষকদের সকল পণ্যের খরচের চেয়ে 1.5 গুণ বেশি এমএসপি দেওয়া হবে।

2021 সালে এমএসপির জন্য 75,100 কোটি বরাদ্দ করা হয়েছে। বাজেট বক্তৃতায় এটাও ঘোষণা করা হয়েছিল যে এমএসপি কৃষি ইনফ্রা ফান্ডের আওতায় আনা হবে। দেশের পাঁচটি প্রধান মাছ ধরার বন্দরকে অর্থনৈতিক কার্যকলাপের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে এবং তামিলনাড়ুতে মাছের অবতরণ কেন্দ্র গড়ে তোলা হবে।

২০২১-২২ সালের বাজেটে কৃষি খাতের জন্য ১.5.৫ লক্ষ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। এর পাশাপাশি, কৃষি জমির মালিকানা প্রকল্প পুরো দেশে বাস্তবায়িত হবে। অপারেশন গ্রিন স্কিমও বাজেটে ঘোষিত ঘোষণার অন্তর্ভুক্ত। এর অধীনে, কৃষকদের সুবিধার জন্য অন্য 22 টি পচনশীল কৃষি পণ্য অন্তর্ভুক্ত করা হবে।

কৃষি অবকাঠামো উপকরণের কথা বললে, ছোলাতে 30 শতাংশ, মটরের উপর 50 শতাংশ, মসুরের উপর 5 শতাংশ এবং তুলার উপর 5 শতাংশ বৃদ্ধি করা হয়েছে। তবে এর উপর শুল্ক কমানো হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কৃষকদের গমের জন্য 75,060 কোটি টাকা দেওয়া হয়েছে। 43.36 লক্ষ কৃষক গম চাষ করে এমএসপির অধীনে সরকারী ক্রয় থেকে উপকৃত হয়েছেন। ডালের জন্য 10,503 কোটি টাকা দেওয়া হয়েছে। ধানের জন্য পেমেন্টের পরিমাণ আনুমানিক 1,72,752 কোটি টাকা।

বাজেটে কৃষকদের আরও কিছু উপহার দেওয়া হবে:

  • বর্তমানে ১.68 কোটি কৃষক ই-ন্যামের সাথে নিবন্ধিত, তাদের কভারেজ সম্প্রসারিত করা হবে এবং আরও ১,০০০ মন্ডিকে ই-ন্যামের সাথে যুক্ত করা হবে।

  • গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ 30০,০০০ কোটি থেকে বাড়িয়ে ,000০,০০০ কোটি করা হচ্ছে।

  • পশুপালন, দুগ্ধ ও মৎস্য চাষে নিয়োজিত কৃষকদের আয় বৃদ্ধির উপর জোর দেওয়া হচ্ছে।

  • সেচ কৌশল উন্নত করার জন্য নাবার্ডের অধীনে 5,000 কোটি টাকার ক্ষুদ্র সেচ তহবিল তৈরি করা হয়েছে। এই তহবিল এখন দ্বিগুণ করা হয়েছে।

  • কোচি, চেন্নাই, বিশাখাপত্তনম, পরাদীপ এবং পেটুয়াঘাটকে মৎস্য চাষে উন্নীত করার জন্য মৎস্য হিসেবে গড়ে তোলা হবে।

  • পশ্চিমবঙ্গের চা বাগানের শ্রমিকদের জন্য এক হাজার কোটি টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে।

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। কৃষি সম্পর্কিত আরও তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Pramod

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ