पोस्ट विवरण
सुने
मक्का
Krishi Gyan
4 year
Follow

ভুট্টা ফসলের রোগ নিয়ন্ত্রণ

আপনি যদি ভুট্টা চাষের কথা ভাবছেন, তাহলে ভুট্টার ফসলের রোগ সম্পর্কে জেনে নিন। এই রোগগুলি আপনার ফসলের বড় ক্ষতি করতে পারে। এই পোস্টে দেওয়া sprayষধগুলি স্প্রে করে, আপনি ভুট্টার বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারেন।

  • স্ট্রিপ ব্লাইট রোগ: এই রোগে পাতায় লম্বা বাদামী দাগ তৈরি হয়। নিচের পাতা থেকে শুরু করে রোগটি উপরের পাতায় ছড়িয়ে পড়ে। এই রোগ এড়াতে, এক লিটার পানিতে 2 গ্রাম ডাইথেন জেড -78 মিশিয়ে স্প্রে করতে হবে।

  • ডাউনি মিলডিউ: এই রোগে আক্রান্ত গাছের পাতা দাগযুক্ত হয়ে যায় এবং পাতা সাদা তুলোর মতো দেখা যায়। এটি গাছের বৃদ্ধিও বন্ধ করে দেয়। ডাইথেন এম 45 পানিতে মিশিয়ে 3-4 বার স্প্রে করলে এই রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

  • কাণ্ড পচা: এই রোগে আক্রান্ত গাছের কান্ড পচে যেতে শুরু করে এবং পাতা হলুদ হয়ে শুকিয়ে যায়। এই রোগ এড়ানোর জন্য, 150 গ্রাম ক্যাপ্টান 100 লিটার পানিতে মিশিয়ে শিকড়ের উপর লাগান।

  • মরিচা রোগ: এই রোগে পাতায় লাল ও বাদামী ফোস্কা দেখা যায়। এই রোগ এড়ানোর জন্য 15 মিলি প্রোপিকোনাজল 15 লিটার পানিতে স্প্রে করুন।

  • Milduromil aceta রোগ: এই রোগে পাতায় হালকা সবুজ বা হলুদ ডোরা তৈরি হয়। রোগ বাড়ার সাথে সাথে এই ডোরাগুলো লাল হয়ে যায়। এই রোগের লক্ষণ দেখা দিলে, 15 গ্রাম লিটার পানিতে 30 গ্রাম মেটালাক্সিল এবং ম্যানকোজেব স্প্রে করতে হবে প্রায় 10 দিনের ব্যবধানে।

Like
Comment
Share
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ