पोस्ट विवरण
User Profile

ডিসেম্বর মাসে লিচু বাগানে কাজ করতে হবে

सुने

আগামী মৌসুমে উন্নতমানের লিচু পেতে কয়েকটি বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি লিচু চাষ করছেন, তাহলে ভাল ফলনের জন্য, এখান থেকে আপনি ডিসেম্বর মাসে করা বিভিন্ন কাজ সম্পর্কে তথ্য পেতে সক্ষম হবেন।

  • সেচ: বাগানে সেচ বন্ধ করুন। সেচের সাথে সাথে গাছের নতুন পাতা বের হতে শুরু করবে। যার কারণে দৃশ্য কম হবে। ফলে ফলন কমে যাবে।

  • জিঙ্ক সালফেট স্প্রে করা: প্রতি লিটার পানিতে 2 গ্রাম জিঙ্ক সালফেট যোগ করে স্প্রে করা। জিঙ্ক সালফেট স্প্রে করলে স্ত্রী ফুলের সংখ্যা বৃদ্ধি পায়। প্রয়োজন অনুযায়ী, 45 দিন পর আবার স্প্রে করা যেতে পারে।

  • পুষ্টি সরবরাহ: পুষ্টির সরবরাহের জন্য বাগানের মাটি পরীক্ষা করুন। মাটিতে উপস্থিত পুষ্টি অনুযায়ী সার এবং সার ব্যবহার করুন। সার প্রয়োগ করার সময় খেয়াল রাখতে হবে যেন বাগানে আর্দ্রতার কোন ঘাটতি না হয়।

  • কীটনাশকের ব্যবহার: যদি গাছের মধ্যে পাতা মোড়ানো পোকামাকড় এবং অন্যান্য পোকামাকড়ের প্রাদুর্ভাব থাকে, তাহলে সেগুলো এড়াতে কীটনাশক ব্যবহার করুন।

আরও পড়ুন:

  • লিচু পাতা ক্ষতি করে এমন কীটপতঙ্গ নিয়ন্ত্রণের তথ্য পান

আমরা আশা করি যে এই পোস্টে উল্লিখিত বিষয়গুলি মাথায় রেখে এবং এই বিষয়গুলি অনুসরণ করে, আপনি আগামী মৌসুমে লিচুর সেরা ফসল পেতে সক্ষম হবেন। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Soumya Priyam

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ