पोस्ट विवरण
User Profile

দেশি গরুর প্রজনন এবং দুধ উৎপাদন

सुने

আমাদের দেশে দুধ উৎপাদনের জন্য শতাব্দী ধরে গরু ও মহিষ পালন করা হয়। আপনি যদি পশুপালনের ব্যবসার সাথেও যুক্ত থাকেন, তাহলে এখান থেকে আপনি দেশি গরুর কিছু উন্নত জাত সম্পর্কে তথ্য পেতে পারেন। এর সাথে, এখান থেকে আপনি দেশি গরুর শনাক্তকরণ এবং দুধ উৎপাদন সম্পর্কে তথ্য পেতে পারেন।

কিভাবে দেশি গরু শনাক্ত করা যায়?

দেশি গরু শনাক্ত করা খুব সহজ। আদিবাসী গরুর জাতের কুঁজ আছে। যদি একটি গরুর কুঁজ থাকে, তবে বুঝতে হবে যে গরুটি দেশীয় গরুর একটি।

আদিবাসী গরুর কিছু উন্নত জাত

  • গির জাত: এই গরুর উৎপত্তিস্থল গুজরাটের গির নামে একটি বনে। এই বনে পাওয়া যাওয়ার কারণে এই বংশের নামকরণ করা হয়েছিল বনের নামানুসারে। দেশি গরুর জাতের মধ্যে এই জাতটি সবচেয়ে বেশি দুধের গরু হিসেবে বিবেচিত হয়। এই জাতের গরু প্রতিদিন 50 থেকে 80 লিটার দুধ দেয়। উচ্চ দুধ উৎপাদনের কারণে বিদেশেও এই জাতের চাহিদা রয়েছে। এই ধরনের গরু সবচেয়ে বেশি ইসরায়েল এবং ব্রাজিলে পালন করা হয়।

  • সাহিওয়াল জাত: এটি দেশি গরুর সেরা জাত। এই ধরনের গরু প্রধানত হরিয়ানা, উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশে পাওয়া যায়। এই গরু বছরে দুই থেকে তিন হাজার লিটার দুধ দেয়। একবার মা হয়ে গেলে এই গরু প্রায় 10 মাস দুধ দেয়।

  • লাল সিন্ধি জাত: এই জাতের গরু লাল রঙের হয়। এই জাতের একটি গরু বছরে দুই থেকে তিন হাজার লিটার দুধ উৎপাদন করে। এই জাতের গরু আগে শুধু সিন্ধু এলাকায় পাওয়া যেত। এটি এখন পাঞ্জাব, হরিয়ানা, কর্ণাটক, তামিলনাড়ু, কেরালা এবং ওড়িশায়ও পাওয়া যায়।

  • হরিয়ানভি জাত: এই সাদা রঙের গরু প্রধানত হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থানে পাওয়া যায়। গরুর দুধ ভালো, এর সাথে এই জাতের ষাঁড়গুলি কৃষিতে ভালো কাজ করে।

  • রথী জাত: অধিক দুধ উৎপাদনের কারণে এই জাতের গরু পালন করা হয়। একটি গাভী প্রতিদিন 6-8 লিটার দুধ উৎপাদন করে। এই জাতের গরু রাজস্থানের কিছু এলাকায় পাওয়া যায় যেমন গঙ্গা নগর, বিকানের এবং জয়সলমির।

আরও পড়ুন:

  • এখান থেকে পশুদের দেওয়া সুষম খাদ্য সম্পর্কে তথ্য পান

আমরা আশা করি যে এই পোস্টে দেওয়া তথ্যগুলি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন তবে দয়া করে এই পোস্টটি লাইক করুন। এছাড়াও এই পোস্টটি অন্য বন্ধুদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত আরও তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Pramod

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ