पोस्ट विवरण
सुने
गाजर
Krishi Gyan
3 year
Follow

গাজর: পাতার দাগ প্রতিরোধ

গাজরের গাছ অনেক রোগের প্রবণ। এছাড়াও কিছু রোগ আছে যার কারণে পাতায় দাগ দেখা দিতে শুরু করে। যদি আপনি গাজরের ফসলে এই রোগগুলি সম্পর্কে না জানেন, তবে এখান থেকে আপনি বিভিন্ন রোগের লক্ষণগুলি সহ তাদের নিয়ন্ত্রণের ব্যবস্থাগুলি দেখতে পারেন।

  • অল্টারনারিয়া ব্লাইট: এই রোগে পাতায় হলুদ বা বাদামী দাগ দেখা যায়। এটি এড়ানোর জন্য, 500 লিটার পানিতে 0.2 শতাংশ কপার অক্সিক্লোরাইড বা ম্যানকোজেব ছিটিয়ে দিন।

  • পাউডার রোগ: এই রোগের কারণে পাতায় সাদা রঙের গুঁড়া তৈরি হয়। এর থেকে পরিত্রাণ পেতে, 10 লিটার পানিতে 5 মিলি ক্যারাথেন মিশিয়ে স্প্রে করুন।

  • স্ক্লেরোটিনিয়া উইল্টিং: এই রোগে আক্রান্ত গাছের পাতায় শুকনো দাগ দেখা যায়। রোগ বাড়ার সাথে সাথে পাতা হলুদ হয়ে যায় এবং পড়ে যায়। কখনও কখনও, গাজরের ফলগুলিতেও দাগ দেখা যায়। গাছগুলিকে এই রোগ থেকে রক্ষা করতে, বীজ বপনের আগে প্রতি একর জমিতে 12 কেজি থিরাম মিশিয়ে নিন। স্থায়ী ফসলে যদি রোগের লক্ষণ দেখা যায়, তাহলে ১ লিটার পানিতে ১০ মিলি কার্বেন্ডাজিম ছিটিয়ে দিন। 10 থেকে 15 দিনের ব্যবধানে প্রয়োজনে স্প্রে করার পুনরাবৃত্তি করুন।

  • ক্যারেট হলুদ: এই ভাইরাস বাহিত রোগের কারণে পাতা মাঝখানে শুকিয়ে যায়। রোগ বাড়ার সাথে সাথে পাতা হলুদ হয়ে যায় এবং পাল্টে যায়। কন্দ আকার বৃদ্ধিতে বাধা দেয়। এর সাথে গাজরের ফলও তেতো হয়ে যায়। এই রোগ এড়াতে, 0.02 শতাংশ ম্যালাথিয়ন স্প্রে করা উচিত।

আরও পড়ুন:

আমরা আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি গাজর পাতায় দাগের কারণে সৃষ্ট বিভিন্ন রোগ প্রতিরোধ করতে পারবেন। যদি আপনি এই তথ্যটি গুরুত্বপূর্ণ মনে করেন তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে বজ্র চাষের সাথে সম্পর্কিত আপনার প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Like
Comment
Share
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ