पोस्ट विवरण
User Profile

গরমে লাউয়ের রস অমৃত, জেনে নিন এর উপকারিতা

सुने

কুমড়া, heেঁয়া, দুধি ইত্যাদি নামে বিভিন্ন অঞ্চলে জনপ্রিয় লাউ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন সি, ভিটামিন বি, সোডিয়াম, আয়রন এবং পটাসিয়াম এতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এছাড়াও, এতে 96 শতাংশ জল রয়েছে। লাউয়ের রস আমাদের শরীরের জন্য একটি ভালো অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এ ছাড়া লাউয়ের জুসের আরও অনেক উপকারিতা রয়েছে। এই পোস্টের মাধ্যমে, আসুন বোতল করলার রস খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাই।

  • পানি সরবরাহ: গ্রীষ্মকালে আমাদের শরীরে প্রায়ই পানির ঘাটতি দেখা দেয়। এমন অবস্থায় এই মৌসুমে করলার রস পান করলে আমাদের শরীরে পানির অভাব পূরণ হয়।

  • হৃদরোগে উপকারী: বোতলে করলাতে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও কম। অতএব, এর ব্যবহার রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও, এর ব্যবহার হৃদরোগের ঝুঁকি কমায়।

  • লিভারের জন্য উপকারী: আজকাল তরুণদের মধ্যে টিনজাত খাবার এবং ভাজা জিনিস খাওয়ার প্রবণতা বাড়ছে। ভুল খাদ্যাভ্যাসের কারণে কখনও কখনও লিভারে প্রদাহ হয়। প্রতিদিন এক গ্লাস করলার রস পান করলে লিভারে ফোলাভাব কমে যায়।

  • স্থূলতা: যদি আপনি স্থূলতায় ভুগেন এবং ওজন কমাতে চান, তাহলে আপনার ডায়েটে বোতল করলার রস অন্তর্ভুক্ত করুন। করলার রসে ভিটামিন, পটাশিয়াম, আয়রন ইত্যাদি পুষ্টি পাওয়া যায়। আপনার ওজন নিয়ন্ত্রণ করতে, প্রতিদিন সকালে খালি পেটে করলার রস নিন।

  • পেট সংক্রান্ত সমস্যা: গ্রীষ্মকালে প্রায়ই হজম, কোষ্ঠকাঠিন্য ইত্যাদির অভিযোগ থাকে। এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে বোতলে করলার জুস পান করুন। পানির পরিমাণ বেশি হওয়ায় এর ব্যবহার শীতলতা দেয়।

  • এছাড়া ডায়াবেটিক রোগী এবং ত্বক সংক্রান্ত রোগেও বোতলের করলার রস উপকারী।

আরও পড়ুন:

  • ড্রাগন ফলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে তথ্য পান এখান থেকে।

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। যদি আপনি এই তথ্য পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য বন্ধুদের সাথে শেয়ার করুন। যাতে আরও বেশি সংখ্যক মানুষ এই তথ্যের সুবিধা নিতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত অন্যান্য আকর্ষণীয় এবং তথ্যবহুল তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Somnath Gharami

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ