पोस्ट विवरण
User Profile

হর্টিকালচারাল ফসলের উৎপাদন ও ব্যবস্থাপনা

सुने

আম, লিচু, পেয়ারা, আঙ্গুর, লেবু, আমলা প্রভৃতি ফলের পাশাপাশি বিভিন্ন ফুলের উদ্ভিদ যেমন টিউবারোজ, গোলাপ, গাঁদা, গ্লাডিওলাস ইত্যাদিও হর্টিকালচারাল ফসলের অন্তর্ভুক্ত। আপনি যদি একজন কৃষক হন এবং বাগান করেন তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। এখান থেকে আপনি হর্টিকালচারাল ফসলের উৎপাদন ও ব্যবস্থাপনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন। আসুন আমরা হর্টিকালচারাল ফসলের বিস্তারিত তথ্য পাই।

  • লিচু: লিচু ফল পাকানো শুরু হয় মে-জুন মাসে। এ সময় ফল ফেটে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। ফল ফেটে যাওয়া এড়াতে লিচু বাগানে সেচের যথাযথ ব্যবস্থা করুন। যখন ফলের চামড়া গা red় লাল বা গোলাপী হয়ে যায় তখন ফল সংগ্রহের জন্য প্রস্তুত থাকে। সকালে বা সন্ধ্যায় ফলগুলি ওজন করুন।

  • আঙ্গুর: তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে দ্রাক্ষাক্ষেত্রে 5-6 দিনের ব্যবধানে সেচ দিন। ফল পাকার সময় সেচ বন্ধ করুন। ফল পাকার সময় সেচ দিলে ফল ফাটার সমস্যা শুরু হয়।

  • পেয়ারা: পেয়ারা গাছে ফুলের সময় 10% ইউরিয়া স্প্রে করুন। মে মাসেও গাছ কাটা উচিত। এটি গাছে নতুন ডাল দেবে এবং ঠান্ডা মৌসুমে ফলের সংখ্যা বাড়াবে। এর সাথে, গাছে জিঙ্কের ঘাটতি মেটাতে, 400 গ্রাম জিঙ্ক সালফেট এবং 200 গ্রাম স্ল্যাকড চুন 40 লিটার পানিতে ছিটিয়ে দিন।

  • কলা: 1 সপ্তাহের ব্যবধানে গাছগুলিতে সেচ দিন। গাছের ফলকে প্রখর সূর্যালোক থেকে রক্ষা করতে পাতা দিয়ে ফল Cেকে দিন। নতুন চারা রোপণের জন্য, মাটিতে 50 সেন্টিমিটার গভীর এবং 50 সেন্টিমিটার প্রশস্ত পিট প্রস্তুত করুন। সমস্ত গর্তের মধ্যে 1.5 মিটার দূরত্ব রাখুন। গর্তগুলো কয়েক দিনের জন্য খোলা রেখে দিন। এটি ক্ষেতে আগাছা এবং ক্ষতিকারক পোকামাকড় ধ্বংস করবে।

আরও পড়ুন:

  • ফুল চাষে কৃষকদের জীবন সমৃদ্ধ হবে। এখানে আরো তথ্য পান

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। যাতে অধিক সংখ্যক কৃষক বন্ধুরা এই তথ্যের সদ্ব্যবহার করতে পারে যাতে হর্টিকালচার ফসল ভালোভাবে উৎপাদন ও পরিচালনা করতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত আরও তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

SomnathGharami

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ