पोस्ट विवरण
User Profile

কৃষি কাজ জানুয়ারির শেষে করতে হবে

सुने

জানুয়ারী মাসের শেষে ফসলে নিম্নলিখিত কৃষি কাজ করে আপনি উচ্চমানের ফসল পেতে পারেন। আপনি যদি কৃষি করেন, তাহলে এখান থেকে আপনি বিভিন্ন ফসলে কৃষি কাজ সম্পর্কে তথ্য পেতে পারেন।

  • গম: দেরী জাতের গমের বীজ বপনের প্রায় ১৫ থেকে ২০ দিন পর সেচ দিন। যদি মাঠে ইঁদুরের সন্ত্রাস থাকে তবে খাঁচাটি মাঠে প্রায় 10 মিটার দূরত্বে রাখুন। এ ছাড়া, আপনি জিঙ্ক ফসফাইড ব্যবহার করে ইঁদুর মারতে পারেন।

  • কুমড়া শ্রেণীর শাকসবজি: কুমড়ো, লাউ, কুমড়া ইত্যাদি কুমড়ো শ্রেণীর সবজির প্রাথমিক চাষ করে আপনি ভাল মুনাফা অর্জন করতে পারেন। এই সময়টি এই সবজির প্রাথমিক চাষের জন্য উপযুক্ত। কুমড়া, লাউ, কুমড়া ইত্যাদি বপনের জন্য ক্ষেত প্রস্তুত করুন।

  • মসুর ডাল: মসুরের ভালো ফসলের জন্য আগাছা দিয়ে আগাছা নিয়ন্ত্রণ করুন। প্রয়োজনে জমিতে সেচ দিন।

  • লিচু: জানুয়ারী মাসে লিচু গাছে লিচু মাইট, লিচু মাইট, লিফ মাইনার, ফল বোরার ইত্যাদির প্রাদুর্ভাব দেখা যায়। লিচু মাইট, লিচু মাইট (ধূসর মাইট), লিফ মাইনারের উপসর্গ দেখা দিলে, আক্রান্ত শাখা ও ডাল কেটে কেটে ধ্বংস করে। লিচু পুঁচকে নিয়ন্ত্রণ করতে লেথাল সুপার 505 @ 1 মিলি প্রতি লিটার পানিতে স্প্রে করুন।

  • আমলা: গাছে ফুলের আগে গোবর, নাইট্রোজেন, ফসফরাস এবং পটাশ ব্যবহার করুন। সার প্রয়োগের পর সেচ দিতে হবে। গাছগুলিতে সেচ দিতে লবণ জল ব্যবহার করবেন না।

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। যাতে অধিক সংখ্যক কৃষক এর সুবিধা নিতে পারে এবং একটি ভালো ফসল পেতে পারে। মন্তব্যের মাধ্যমে আমাদের সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত আরও তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Somnath Gharami

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ