पोस्ट विवरण
सुने
सरसों
Krishi Gyan
3 year
Follow

সরিষা: পোকামাকড় চোষা থেকে প্রতিরোধ

সরিষা: পোকামাকড় চোষা থেকে প্রতিরোধ

সরিষার ফসলে রস-চুষা পোকার উপদ্রব সবচেয়ে বেশি। যার কারণে প্রায় 50 থেকে 60 শতাংশ ফসল নষ্ট হতে পারে। চুষা পোকামাকড় দ্বারা ফসলের গুণমানও প্রভাবিত হয়। সময়মতো এসব কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে আপনি সরিষার ফসলের কিছু প্রধান রস-চুষা কীটপতঙ্গ সনাক্তকরণ, ক্ষতি এবং প্রতিরোধ পদ্ধতি দেখতে পারেন।

  • মহু: এই পোকা বিভিন্ন অঞ্চলে চোপা বা আল নামেও পরিচিত। এই হালকা সবুজ-হলুদ পোকার দৈর্ঘ্য 1 থেকে 1.5 মিমি। এই জাতীয় কীটপতঙ্গগুলি পাতাগুলির নীচের অংশে এবং ফুলের ডালগুলিতে পাওয়া যায়। তারা গাছের বিভিন্ন অংশ থেকে রস চুষে ফসলের ক্ষতি করে। এর উপদ্রব কমাতে, কীটপতঙ্গ দ্বারা প্রভাবিত পাতা, ফুল এবং শাখাগুলি তোড় এবং ধ্বংস করুন। প্রতি লিটার পানিতে ১ মিলি ইমিডাক্লোপ্রিড দিয়ে স্প্রে করলে মহু পোকা নিয়ন্ত্রণ করা যায়।

  • ধৌলিয়া পোকা: এই কালো রঙের পোকার ওপর লাল, হলুদ ও কমলা দাগ তৈরি হয়। এই পোকামাকড় ফসলের বৃদ্ধির পরপরই এবং ফসল তোলার সময় ফসলের ক্ষতি করে। তারা গাছের বিভিন্ন অংশের রস চুষে খায়, যার কারণে পাতাগুলি প্রান্ত থেকে সাদা দেখা যায়। এই কীটগুলি মটরশুটি থেকে রস চুষে শস্যে তেলের পরিমাণ হ্রাস করে। সরিষার ফসলের উপদ্রব কমাতে সেচ দিন। সেচ এই পোকা এবং তার ডিম মেরে ফেলে। বীজ বপনের আগে, প্রতি কেজি বীজকে ইমিডাক্লোপ্রিড 70 WS @ 5 গ্রাম দিয়ে চিকিত্সা করুন। প্রতি একর জমিতে 200 লিটার পানিতে 200 মিলি ম্যালাথিয়ন 50 ইসি স্প্রে করে এই কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করা যায়।

  • ময়লা: একে লাহি বলা হয়। লাহির প্রাদুর্ভাব উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং তার পার্শ্ববর্তী রাজ্যে বেশি। এই পোকামাকড় পাতায় বাস করে এবং তাদের রস চুষে নেয়, যা উদ্ভিদের বৃদ্ধি বাধাগ্রস্ত করে এবং কম পরিমাণে শিং উৎপন্ন করে। ফলে ফলন কমে যায়। এটি থেকে পরিত্রাণ পেতে, প্রভাবিত পাতাগুলি ছিঁড়ে ফেলুন এবং ধ্বংস করুন। 150 লিটার পানিতে 50 মিলি কান্ট্রি বাজ স্প্রে করে সহজেই ময়লা নিয়ন্ত্রণ করা যায়।

আরও পড়ুন:

আমরা আশা করি যে এই পোস্টে উল্লিখিত usingষধগুলি ব্যবহার করে, আপনি চুষা পোকার উপদ্রব হ্রাস করতে পারেন এবং সরিষার ভাল ফলনও পেতে পারেন। যদি আপনি এই তথ্যটি গুরুত্বপূর্ণ মনে করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষক বন্ধুদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Like
Comment
Share
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ