पोस्ट विवरण
User Profile

সর্পগন্ধা চাষ: উপযুক্ত সময় এবং উদ্ভিদ তৈরির পদ্ধতি

सुने

সর্পগন্ধার গাছের দৈর্ঘ্য, যা অনেক inalষধি গুণে সমৃদ্ধ, 30 থেকে 75 সেমি পর্যন্ত। এর পাতা 10 থেকে 15 সেমি লম্বা এবং উজ্জ্বল সবুজ রঙের। এটি সবচেয়ে বেশি আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। উষ্ণ ও আর্দ্র জলবায়ু এর চাষের জন্য উপযোগী। সর্পগন্ধা চাষ কৃষকদের জন্য একটি লাভজনক চুক্তি হতে পারে। যদি আপনিও সর্পগন্ধার চাষ করতে চান, তাহলে এর চাষের উপযুক্ত সময় এবং এখান থেকে গাছপালা তৈরির পদ্ধতি সম্পর্কে তথ্য পান। আসুন আমরা এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানি।

সর্পগন্ধা চাষের জন্য উপযুক্ত সময়

যদি এটি বীজ দ্বারা চাষ করতে হয়, তবে মূল জমিতে গাছ লাগানোর আগে নার্সারি প্রস্তুত করা হয়।

নার্সারি প্রস্তুতির জন্য মে-জুন মাস উপযুক্ত।

নার্সারিতে প্রস্তুত করা চারা আগস্ট মাসে রোপণ করা উচিত।

বীজের পরিমাণ এবং বীজ শোধন পদ্ধতি

  • প্রতি একর জমিতে চাষের জন্য 3.2 থেকে 4 কেজি বীজের প্রয়োজন।

  • বীজ বপনের আগে বীজকে থিরাম @ 2 গ্রাম প্রতি কেজি দিয়ে শোধন করুন।

উদ্ভিদ প্রস্তুত পদ্ধতি

সর্পগন্ধা চাষ করা হয় বীজ দ্বারা এবং কাটার মাধ্যমে।

  • বীজ দ্বারা: এই পদ্ধতিতে চাষের জন্য, নার্সারিতে বীজ বপন করে উদ্ভিদ প্রস্তুত করা হয়।

  • বীজ বপনের প্রায় 24 ঘন্টা আগে পানিতে রাখুন। এর ফলে বীজের অঙ্কুরোদগম সহজ হয়। বপনের প্রায় weeks সপ্তাহ পর মূল জমিতে চারা রোপণ করা যায়। গাছের উচ্চতা প্রায় 10 থেকে 12 সেমি হলে এটি প্রতিস্থাপন করুন।

  • কাটার মাধ্যমে: গাছের শিকড় এবং কান্ড উভয় থেকে কাটিং তৈরি করা যায়।

    • শিকড় দ্বারা কলম প্রস্তুত করা : মূল থেকে কলম প্রস্তুত করার জন্য, শিকড়গুলি 2.5 থেকে 5 সেন্টিমিটার দৈর্ঘ্যে কাটা। এর পরে, নার্সারিতে শিকড় প্রতিস্থাপন করুন। প্রায় 3 সপ্তাহের মধ্যে কুঁড়ি বের হতে শুরু করে। মুকুল থেকে বেরিয়ে আসার জন্য মূল জমিতে চারা রোপণ করুন।

    • কাণ্ড দ্বারা কাটিং প্রস্তুত করা: এর জন্য , 15 থেকে 20 সেন্টিমিটার দৈর্ঘ্যে ডালপালা কেটে ফেলুন। প্রতিটি কান্ডে 2 থেকে 3 গিঁট থাকা উচিত। প্রথমে নার্সারিতে এই কলমটি প্রতিস্থাপন করুন। প্রায় 4 থেকে 6 সপ্তাহের মধ্যে শিকড় তৈরি হতে শুরু করে। শিকড় তৈরির পর সাবধানে গাছপালা সরিয়ে মূল জমিতে রোপন করুন।

আরও পড়ুন:

  • ব্রাহ্মীর চাষ: বছরে তিন থেকে চার বার করুন, ফসল কাটলে বেশি লাভ হবে। এখানে আরো তথ্য পান

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। যদি আপনি এই তথ্য পছন্দ করেন তাহলে আমাদের পোস্ট লিখুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। যাতে অন্যান্য কৃষক বন্ধুরাও এই তথ্যের সুবিধা নিতে পারে এবং সর্পগন্ধার স্বাস্থ্যকর চারা প্রস্তুত করতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। আমাদের আসন্ন পোস্টে, আমরা সর্পগন্ধা চাষ সম্পর্কিত আরও অনেক তথ্য শেয়ার করব। ততদিন পশুপালন এবং কৃষি সম্পর্কিত আরও তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Pramod

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ