पोस्ट विवरण
User Profile

উড়াদ, মুগ এবং কাউপিয়া ফসল তোলা

सुने

ডাল ফসলের মধ্যে, কৃষকরা প্রধানত উড়াদ, মুগ এবং গোয়াল চাষ করে। সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত এই ফসল কাটা হয়। উড়াদ, মুগ এবং গোয়ালের ফসল কাটা সংক্রান্ত তথ্যের জন্য, এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

  • উড়ড় ফসল: বপনের পর, উড়ড় ফসল পাকা হতে প্রায় to৫ থেকে days০ দিন সময় লাগে। যখন 70 থেকে 80 শতাংশ মটরশুটি পাকা হয় তখন এটি সংগ্রহ করা উচিত। ফসল তোলার জন্য একটি কাস্তি ব্যবহার করা উচিত।

  • মুগ সংগ্রহ: বিভিন্ন জাতের মুগ পাকতে to৫ থেকে days০ দিন সময় লাগে। মটরশুটি যখন পাকা হয়, তখন তাদের রঙ হালকা বাদামী হয়ে যায়। এই সময় ফসল কাটার জন্য উপযুক্ত। মুগ কাটার সময় মনে রাখবেন যে সব মুগ ডাল একই সময়ে পাকা হয় না। আমরা যদি সব মটরশুটি পাকার জন্য অপেক্ষা করি, তাহলে প্রথম পাকা মটরশুটি ক্র্যাক করা শুরু করে। একই সময়ে, অপরিপক্ক মটরশুটি কাটার ফলে শস্যের ফলন এবং গুণমানের উপর খারাপ প্রভাব পড়ে। এ কারণে আমাদের ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। এই ক্ষতি এড়াতে, ফসল কাটার আগে 2-3 বার শিম সংগ্রহ করুন।

  • ধান কাটা : চারা এবং শস্য উভয়ের জন্যই চাষ করা হয়। যদি আপনি শস্যের জন্য চাষ করছেন, তাহলে বপনের প্রায় 90 থেকে 125 দিন পরে এটি সংগ্রহ করুন। শিম সম্পূর্ণরূপে পাকা হওয়ার পরেই ফসল কাটা উচিত। অন্যদিকে, যদি এটি পশুর জন্য চাষ করা হয়, তাহলে বীজ বপনের 50 থেকে 60 দিন পর ফসল কাটুন।

যদি আপনি এই পোস্টে প্রদত্ত তথ্য প্রয়োজনীয় মনে করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Pramod

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ