Post Details
Listen
farming technology
Krishi Gyan
2 year
Follow

বৃষ্টির পানি সংগ্রহ: এভাবে ফসলের সেচ দিতে বৃষ্টির পানি সংরক্ষণ করুন

সুস্থ উদ্ভিদ এবং ভাল ফসলের জন্য সেচ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু পানির স্তর কমে যাওয়ায় দেশের অনেক এলাকায় সেচের জন্য পর্যাপ্ত পরিমাণ পানির অভাব রয়েছে। যা সরাসরি ফসলের গুণমান এবং ফলনকে প্রভাবিত করে। এই সমস্যা এড়ানোর জন্য বৃষ্টির পানি সংগ্রহ একটি ভাল বিকল্প। এই পদ্ধতিতে বৃষ্টির পানি সংরক্ষণ করে ফসলের চাহিদা অনুযায়ী সেচ করা যায়। বৃষ্টির পানি সংরক্ষণের বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বৃষ্টির জল সংগ্রহের জন্য কীভাবে জল সংরক্ষণ করা যায়?

সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল এই পদ্ধতিতে সেচের জন্য বৃষ্টির পানি সংরক্ষণ করা। বৃষ্টির জল সংরক্ষণের অনেক উপায় আছে।

  • সরাসরি ভূগর্ভস্থ: এই পদ্ধতিতে বৃষ্টির পানি একটি পিটের মাধ্যমে সরাসরি ভূগর্ভস্থ জলাশয়ে ছেড়ে দেওয়া হয়।

  • একটি খাদ তৈরি করে রিচার্জ করা: এই পদ্ধতিতে একটি বড় চত্বরে প্রাচীর তৈরি করে বড় বড় ড্রেন তৈরি করা হয়। এই ড্রেনগুলিকে রিচার্জ ট্রেঞ্চ বলা হয়। বৃষ্টির পানি এতে জমা হয় এবং ভূগর্ভস্থ হয়ে যায় এবং ভূগর্ভস্থ পানির স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

  • কূপে পানি সংগ্রহ: এই পদ্ধতিতে বৃষ্টির পানি পাইপের মাধ্যমে বাড়ির ছাদ থেকে সংগ্রহ করে কূপে জমা করা হয়। কখনও কখনও কূপগুলিতে সঞ্চিত জল ভূগর্ভে গিয়ে পানির স্তর বাড়াতেও সহায়তা করে।

  • নলকূপে পানি সংগ্রহের জন্য: এই পদ্ধতিতে বাড়ির ছাদ থেকে নলকূপ পর্যন্ত পাইপ স্থাপন করা হয়। এই পাইপে জল পরিষ্কার করার জন্য, একটি ফিল্টার ইনস্টল করা প্রয়োজন। যখন বৃষ্টি হয়, ছাদ থেকে জল পাইপের মাধ্যমে নলকূপে জমা হয়।

  • ট্যাঙ্কে পানি সংগ্রহ: এই পদ্ধতিতে বৃষ্টির পানি তার প্রয়োজন অনুযায়ী একটি ট্যাংক তৈরি করে সংগ্রহ করা হয়। ট্যাঙ্কে পানি দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। পরে প্রয়োজন অনুযায়ী পানি ব্যবহার করা হয়। বৃষ্টির জল সংগ্রহের এটি সবচেয়ে সহজ উপায়।

এইভাবে, বৃষ্টির জল সংরক্ষণ করে, আমরা যখন প্রয়োজন হয় তখন গাছপালা এবং বিভিন্ন ফসল সেচ দিতে পারি।

আরও পড়ুন:

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। যাতে অন্যান্য কৃষক বন্ধুরাও এই তথ্যের সুবিধা নিতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Like
Comment
Share
Get free advice from a crop doctor

Get free advice from a crop doctor