Post Details
Listen
seed treatment
Krishi Gyan
2 year
Follow

বীজ অঙ্কুরিত না হওয়ার কারণে এসব কারণে ফলন ক্ষতিগ্রস্ত হবে

যে কোনো ফসলের চাষের জন্য বীজের অঙ্কুরোদগম সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। বীজ অঙ্কুরিত করার অনেক উপায় আছে। কিছু পদ্ধতি অবলম্বন করে, বীজ দ্রুত অঙ্কুরিত হয়। আরও কিছু পদ্ধতি আছে যার দ্বারা বীজ অঙ্কুরিত হতে বেশি সময় নেয়। এ ছাড়া অনেক সময় সঠিক পদ্ধতিতে বীজ বপনের পরও বীজের অঙ্কুরোদগমে সমস্যা হয় বা বীজ অঙ্কুর করতে সক্ষম হয় না। অতএব, এর কারণগুলি জানা খুবই গুরুত্বপূর্ণ। আসুন বীজের অঙ্কুরোদগম না হওয়ার কয়েকটি প্রধান কারণ সম্পর্কে বিস্তারিত বলি।

বীজের অঙ্কুরোদগম না হওয়ার কিছু প্রধান কারণ

  • বীজের মান: অনেক সময় বীজের মান ভালো হয় না। যার কারণে বীজ অঙ্কুর করতে সক্ষম হয় না। বীজ কেনার সময়, বিশেষ যত্ন নিন যে আপনি রোগমুক্ত সুস্থ বীজ বেছে নিচ্ছেন। উচ্চমানের বীজ পেতে, শুধুমাত্র একটি ভাল সার-বীজ দোকান থেকে বীজ কিনুন।

  • সুপ্ত বীজ: বিভিন্ন cropsতু অনুযায়ী বিভিন্ন ফসল এবং সবজি চাষ করা হয়। এমন অবস্থায় মাঝে মাঝে বীজে রাসায়নিক প্রয়োগ করা হয় এবং কিছু সময়ের জন্য নিষ্ক্রিয় করা হয়। যার কারণে বীজ শুধুমাত্র একটি বিশেষ মৌসুমে অঙ্কুরিত হয়। অতএব, বীজ নির্বাচন করার সময়, আবহাওয়ারও বিশেষ যত্ন নিন।

  • বীজ রক্ষণাবেক্ষণ: বীজ রক্ষণাবেক্ষণও অঙ্কুরোদগম না হওয়ার কারণগুলির মধ্যে অন্তর্ভুক্ত। উচ্চ তাপমাত্রায় বা স্যাঁতসেঁতে জায়গায় বীজ সংরক্ষণ করা হলে বীজ নষ্ট হয়ে যায়। অতএব, বীজ সবসময় একটি শুষ্ক জায়গায় এবং স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত।

  • আগাম বা দেরিতে বপন: সঠিক সময়ে বপন করা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে বপন করা না গেলেও অঙ্কুরোদগম করা কঠিন। আপনি যদি কিছু দিন আগে ফসল চাষ করতে চান তাহলে প্রাথমিক জাতগুলি বেছে নিন। একই সময়ে, একটু দেরিতে বপনের জন্য দেরী জাতগুলি বেছে নিন।

  • বীজের গভীরতা: বীজ বপনের সময় গভীরতার দিকে বিশেষ নজর দিতে হবে। 4 থেকে 6 সেন্টিমিটার গভীরতায় প্রশস্ত এবং বড় আকারের বীজ বপন করুন। একই সময়ে, 2 থেকে 3 সেন্টিমিটার গভীরতায় ছোট আকারের বীজ বপন করুন। এর চেয়ে গভীরে বপন করবেন না। এর পাশাপাশি দূরত্বের কথাও মাথায় রাখা দরকার। স্বল্প দূরত্ব অঙ্কুরোদগমের ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি করে।

  • রোগ ও কীটপতঙ্গের উপদ্রব: কখনও কখনও বীজ কিছু মাটিবাহিত এবং ছত্রাকজনিত রোগ এবং কীটপতঙ্গ যেমন নিমক, নেমাটোড ইত্যাদির কারণে নষ্ট হয়ে যায়। এ ছাড়া পাখি এবং ইঁদুর ক্ষেতে বীজ খেয়ে ক্ষতি করে। যা এই সমস্যার জন্ম দেয়।

  • সেচ: অতিরিক্ত সেচ বীজের অঙ্কুরোদগমের ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি করতে পারে। অনেক সময় অতিরিক্ত সেচের কারণে বীজ পচে যায়। বীজ অঙ্কুরিত হলেও গাছপালা দুর্বল হয়ে যায় এবং ভেজা পচা রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

আরও পড়ুন:

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। যদি আপনি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে আমাদের পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথেও শেয়ার করুন। যাতে অধিক সংখ্যক কৃষক বন্ধুরা এই তথ্যের সুবিধা নিতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত অন্যান্য আকর্ষণীয় তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

Like
Comment
Share
Get free advice from a crop doctor

Get free advice from a crop doctor