पोस्ट विवरण
सुने
उर्वरक
কৃষি জ্ঞান
DeHaat Channel
18 Mar
Follow

ফসলে সালফারের অভাবের লক্ষণ, এটি ব্যবহারের উপকারিতা জেনে নিন / Major work of Sulphur in plants

শস্যের জন্য বিভিন্ন ধরনের পুষ্টির প্রয়োজন হয়। যার মধ্যে একটি হল সালফার। সালফার সালফার নামেও পরিচিত। সালফার 3 প্রকার, যথা ননমেটাল সালফাইড, মেটাল সালফাইড এবং জৈব সালফাইড। সালফার দানাদার, পাউডার এবং তরল আকারে বাজারে পাওয়া যায়। আসুন ফসলে সালফারের ঘাটতির লক্ষণ এবং এটি ব্যবহারের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাই।

ফসলে সালফারের ঘাটতির লক্ষণ

  • সালফারের অভাবে পাতা হলুদ হয়ে যায়।
  • উদ্ভিদের বৃদ্ধি রোধ করে।
  • কখনও কখনও গাছের পাতা এবং ডালপালা হালকা বেগুনি রঙে উপস্থিত হতে শুরু করে।
  • গাছের ডালপালা শক্ত হয়ে যায়।
  • ফুল এবং শুঁটি গাছগুলিতে কম গঠিত হয়।
  • বীজ সঠিকভাবে পরিপক্ক হয় না।
  • খাদ্য শস্য পাকতে বেশি সময় লাগে।

ফসলে সালফার ব্যবহারের উপকারিতা

  • এটি ব্যবহার করে মাটির সারের ক্ষমতা বৃদ্ধি পায়।
  • এটি উদ্ভিদের জন্য একটি ভালো কীটনাশক এবং টনিক হিসেবে কাজ করে।
  • তেলবীজ ফসলে সালফারের ব্যবহার তেলের পরিমাণ বৃদ্ধি করে।
  • আলুতে সালফারের ব্যবহার স্টার্চের পরিমাণ বাড়ায়।
  • তামাক, পশুখাদ্য এবং সবজিতে এর ব্যবহার ফসলের গুণগত মান বাড়ায়।
  • এটি উদ্ভিদের এনজাইমের কার্যকলাপ বাড়াতে সাহায্য করে।
  • এর ব্যবহার পাতায় ক্লোরোফিল (সবুজ পদার্থ) গঠনের দিকে পরিচালিত করে।
  • এটি ডাল ফসলের গিঁট গঠনে সহায়ক।

সালফার কিভাবে পূরণ করা যায়?

  • অম্লীয় মাটিতে প্রয়োজন অনুযায়ী অ্যামোনিয়াম সালফেট এবং পটাশিয়াম সালফেট ব্যবহার করা হয়।
  • ক্ষারীয় মাটিতে জিপসাম বা একক সুপার ফসফেট ব্যবহার করা উচিত।
  • সালফার সম্পূরক করার জন্য জিপসাম সবচেয়ে সহজলভ্য সার।
  • সাধারণত প্রতি একর জমিতে 8 থেকে 10 কেজি সালফার ব্যবহার করা হয়।

পিঁয়াজে সালফার এর ঘাটতি :

সালফার এনজাইম ও আমিষের উপাদান এবং এটি ক্লোরোফিল উৎপাদনে সহায়তা করে। সালফার পেঁয়াজের ঝাঁঝ বৃদ্ধির প্রধান উপাদান। তাছাড়া সালফার পেঁয়াজের ফলন এবং খোসার রং ও শক্তি বৃদ্ধি করে। সালফার ফসলের রোগবালাই প্রতিরোধের সহায়ক। পেঁয়াজের সংরক্ষণ ক্ষমতা বৃদ্ধি করে। সালফার এর ঘাটতি হলে পেঁয়াজের নতুন (উপরের) পাতা সমভাবে হলুদ হয়ে যায় এবং গাছের পাতার সংখ্যা কমে যায়। সালফার এর অভাবে ধীরে ধীরে গাছের বৃদ্ধি হয় এবং ঘাটতি বেশি হলে পেঁয়াজের ফলন ও মান উভয়ই কমে যায়। পেঁয়াজের জমির মাঝে মাঝে ঘাটতিজনিত লক্ষণ প্রকাশ পায়।

দূরীকরণের উপায় : বর্তমানে উচ্চফলনশীল ফসল চাষাবাদের কারণে জমিতে সালফার এর ঘাটতি পরিলক্ষিত হয়। তাই প্রয়োজন মতো সালফার সারসহ জৈব পদার্থ প্রয়োগ করতে হবে। জমিতে শেষ চাষের সময় হেক্টর প্রতি সাধারণত ১১০-১৬৫ কেজি জিপসাম সারের প্রয়োজন হয়। জমি দীর্ঘদিন জলাবদ্ধ অবস্থায় থাকলে জমিতে পর্যাপ্ত পরিমাণ জৈব পদার্থ এবং সালফার সার প্রয়োগ করে পেঁয়াজ চাষ করতে হবে।

সর্ষে সালফার এর ঘাটতি :

পাতাগুলি ফ্যাকাশে দেখায় যা প্রান্ত থেকে শুরু হয় এবং ভিতরের দিকে ছড়িয়ে পড়ে। পাতা হলুদ হয়ে যায় এবং/অথবা বেগুনি রঙের রঞ্জকতা তৈরি করে। কচি পাতার লেমিনা ভেতরের দিকে কুঁচকে যায়। ল্যামিনা ঝলসে যায় এবং শুকিয়ে যায়। ফুল ফোটাতে দেরি হয়। লক্ষণগুলি কচি থেকে মধ্য পাতায় ছড়িয়ে পড়ে। মনে রাখতে হবে, সালফারের অভাব হলে সর্ষের তেলে ঝাঁঝ কমে যায়।

দূরীকরণের উপায় :

সালফার (এস) বীজের ফলন, তেলের পরিমাণ, গুণমান এবং রেপসিড-সরিষার বিভিন্ন চাপের প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই উদ্ভিদে ক্লোরোফিল গঠন, তেল সংশ্লেষণ, বীজ প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, এনজাইম এবং গ্লুকোসিনোলেটের জন্য এটি অপরিহার্য। সালফার সরিষার বীজের উৎপাদনও বাড়ায়। সরিষা বোনার সময় একর প্রতি ৩ কেজি সালফার প্রয়োগ করা দরকার।

বাদামে সালফার এর ঘাটতি :

এটি জৈবিক অক্সিডেশন-হ্রাস প্রক্রিয়ায় সাহায্য করে। এটি ক্লোরোফিল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চিনাবাদামকে সমর্থনকারী মাটি সাধারণত সালফারে দুর্বল। অ্যাসিড মাটিতে সালফারের ঘাটতি থাকে। পাতা ফ্যাকাশে হয়ে যায়। কচি এবং মাঝের পাতা ক্লোরোসিস দেখায়। গুরুতর পরিস্থিতিতে পাতা কাগজী হয়ে যায়। চিনাবাদামে আয়রন এবং সালফারের ঘাটতির লক্ষণগুলি একসঙ্গে দেখা যায়। এস-এর ঘাটতিযুক্ত উদ্ভিদে ক্লোরোফিলের পরিমাণ কম থাকে।

দূরীকরণের উপায় :

বোনার সময় একর প্রতি ৩ কেজি সালফার প্রয়োগ করা দরকার। 250 কেজি /হেক্টর জিপসামের মাটি প্রয়োগ ঘাটতিকে উন্নত করতে এবং শুঁটির ফলন বাড়াতে সক্ষম।

জিপসাম ব্যবহার করা উচিত যখন P এর ঘাটতি না থাকে এবং সুপারফসফেট যখন P এর ঘাটতি হয়।

উপলব্ধ রিপোর্টগুলি ইঙ্গিত করে যে  চিনাবাদামে প্রোটিন এবং তেলের পরিমাণ বাড়ায়।

পুষ্টি উপাদান উদ্ভিদের বিভিন্ন বিপাকীয় প্রক্রিয়ায় অংশ নেয়।

উদ্ভিদে পুষ্টির ঘাটতি বিপাক প্রক্রিয়ায় বিঘ্ন ঘটায়, যা ফলস্বরূপ পাতার হলুদ হওয়া, ইন্টারভেইনাল ক্লোরোসিস, পাতা ও কান্ড বেগুনি হয়ে যাওয়া, গাছের বৃদ্ধি বন্ধ হওয়া এবং অন্যান্য অস্বাভাবিকতার মতো দৃশ্যমান ঘাটতির লক্ষণগুলির বিকাশে প্রকাশ করে। .

ভুট্টায় সালফার এর ঘাটতি :

পাতার উপসর্গগুলি পাতায় হলুদ স্ট্রাইপিং প্যাটার্ন হিসাবে উপস্থিত হয়। প্রথমত, নতুন পাতায়, নেক্রোসিস ছাড়াই। বিশিষ্ট ইন্টারভেইনাল ক্লোরোসিস; পাতার দৈর্ঘ্যের উপরে শিরাগুলি বিশিষ্ট। গাছপালা কম উদ্ভিজ্জ শক্তি প্রদর্শন করে।  পুরো উদ্ভিদের একটি সাধারণ সামগ্রিক হালকা সবুজ রঙ এবং পুরানো পাতাগুলি হালকা সবুজ থেকে হলুদ রঙের হয় কারণ অভাব তীব্র হয়। সালফারের ঘাটতির উন্নত পর্যায়ে গাছপালা স্তব্ধ হয়ে যায়।

দূরীকরণের উপায় :

ভুট্টা ফসলের সালফারের চাহিদা মেটাতে বিভিন্ন প্রয়োগ পদ্ধতি এবং পণ্য উপলব্ধ রয়েছে। রোপণকারীর সাথে সালফার প্রয়োগ করা একটি চমৎকার স্থান নির্ধারণের পদ্ধতি যা মূল সিস্টেমের পাশে পুষ্টির উপলব্ধ ফর্ম পেতে এবং নতুন উদ্ভিদের জন্য সর্বাধিক উপকারী। বোনার সময় একর প্রতি ৩ কেজি সালফার প্রয়োগ করা দরকার।

আলুতে সালফার এর ঘাটতি :

আলু গাছের কচি পাতা থেকে শুরু করে ফ্যাকাশে সবুজ হয়ে যায়। কখনও কখনও গাছের পাতা এবং ডালপালা হালকা বেগুনি রঙে উপস্থিত হতে শুরু করে।  কন্দে সালফারের অভাব থাকলে, মাটি থেকে তাদের দ্বারা শোষিত নাইট্রোজেন প্রোটিন আকারে পরিণত হয় না।

দূরীকরণের উপায় :

রোপণ এর সময়  সালফার প্রয়োগ করা একটি চমৎকার স্থান নির্ধারণের পদ্ধতি যা মূল সিস্টেমের পাশে পুষ্টির উপলব্ধ ফর্ম পেতে এবং নতুন উদ্ভিদের জন্য সর্বাধিক উপকারী। আলু বোনার সময় একর প্রতি ৩ কেজি সালফার প্রয়োগ করা দরকার।

আরও পড়ুন:

  • ফসলে মাইক্রোনিউট্রিয়েন্টের ব্যবহার এবং গুরুত্ব জানতে আমাদের পেজ টি ফলো করুন।

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। যদি আপনি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে আমাদের পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথেও শেয়ার করুন। যাতে অধিক সংখ্যক কৃষক বন্ধুরা এই তথ্যের সুবিধা নিতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত অন্যান্য আকর্ষণীয় এবং তথ্যবহুল তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

সচরাচর কিছু জিজ্ঞাস্য | Frequently Asked Question

Q:পেঁয়াজে কি সালফার লাগে?

A: পেঁয়াজ এবং অন্যান্য অ্যালিয়ামে সালফার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি সরাসরি তাদের অনন্য স্বাদকে প্রভাবিত করে । সালফার হল অনেক যৌগের প্রাথমিক উপাদান যা অ্যালিয়ামের একটি নির্দিষ্ট প্রজাতির জন্য একটি নির্দিষ্ট গন্ধ প্রোফাইল তৈরি করে।

Q:সর্ষে  সালফারের ঘাটতি হলে কিভাবে বুঝবো?

A: পাতাগুলি ফ্যাকাশে দেখায় যা প্রান্ত থেকে শুরু হয় এবং ভিতরের দিকে ছড়িয়ে পড়ে। পাতা হলুদ হয়ে যায় এবং/অথবা বেগুনি রঙের রঞ্জকতা তৈরি করে।

Q:আলুতে সালফার দেওয়া হয় কেন?

A: আলু নাইট্রোজেন গ্রহণ, ক্লোরোফিল উৎপাদন, কন্দের বিকাশ, স্ট্রেস এবং কীটপতঙ্গ প্রতিরোধ, কার্বোহাইড্রেট তৈরি, অ্যামিনো অ্যাসিড গঠন এবং ভিটামিন সংশ্লেষণের জন্য পর্যাপ্ত সালফারের মাত্রার দাবি করে

24 Likes
Like
Comment
Share
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ